শ্রাবণের পুণ্য মাসে শিব-পার্বতী র বিবাহ হয়েছিল।

হিন্দু ধর্মে ভগবান শিব কে দেবতাদের দেবতা বলা হয়। শিব পুরাণ অনুযায়ী শিব পৃথিবীর সৃষ্টি কর্তা। আবার তিনিই সংহার কর্তা। অর্থাৎ সৃষ্টি করছেন তিনি আবার তিনিই সংহার করছেন। কিন্তু তিনি মনুষ্য প্রজাতির কাছে কিন্তু মোটেই ভয়ঙ্কর দেবতা নয়, বরং একটি বেলপাতা তেই তিনি তুষ্ট। আবার রুষ্ট হয়ে গেলে মেদিনী কে কাঁপিয়ে দেন।
আমাদের পশ্চিমবঙ্গে তারকেশ্বর বলে একটি জায়গা৷ আছে। সেখানে বাবা তারকেশ্বর অবস্থান করছেন। তিনি মানুষের প্রার্থনা পূরণ করেন, এই বিশ্বাসে প্রত্যেক বছর লাখ লাখ পুণ্যার্থী পায়ে হেঁটে যান তারকেশ্বর মন্দির পর্যন্ত। গঙ্গা থেকে জল নিয়ে বাঁক কাঁধে করে দীর্ঘ পথ হেঁটে পাড়ি দেন। বাবার মাথায় জল ঢেলে তৃপ্ত মনে বাড়ি ফেরেন।

https://www.instagram.com/reel/Cvmp6vHLwtP/?igshid=MzRlODBiNWFlZA==

মুলত শ্রাবণ মাসে বাবার মাথায় জল ঢালা চলে। তার মধ্যে সোমবার খুব গুরুত্বপূর্ণ। সোমবার শিবের বার হিসেবে মানা হয়ে থাকে। আবার এই মাসেই শিব-পার্বতী র বিয়ে হয়েছিল। প্রধানতঃ সেই কারণেই শ্রাবণ মাসে জল ঢালার প্রথা চলে আসছে।
পুরাণ অনুসারে সমুদ্র মন্থনে যে বিষ উঠেছিল তা পৃথিবী ও পৃথিবী বাসীর কাছে ভয়াবহ হয়ে উঠতে পারতো। তাই শিব তাঁর কন্ঠে সেই বিষ ধারণ করেছিলেন,  তাই তো তিনি নীলকন্ঠ। কিন্তু বিষের প্রভাবে তাঁর কন্ঠ নীল রঙ ধারণ করে। কি করে স্বাভাবিক করা যায় সেই চিন্তায় দেবতারা রাবণ কে আবাহন করেন, তিনি গিয়ে শিবের মাথায় জল ঢালতে থাকেন এবং সেটি ছিল শ্রাবণ মাস। এই কারণে শ্রাবণ মাস জুড়ে শিবের মাথায় জল ঢালা হয়। অন্য মতে এই মাসে শিব-পার্বতী র বিয়ে হয়েছিল এবং এই জল ঢালা হচ্ছে তাঁদের বিয়ের জল সইতে যাওয়ার অনুষ্ঠান। অন্যভাবে বলা যেতে পারে, শিব-পার্বতী র বিবাহবার্ষিকী এই ভাবে পালন করেন তাঁর ভক্ত রা।

#shiva, #bholebaba, #shankara, #sawan, #har har shambhu,

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন