ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বর্তমানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদী। বম্বের ভাবনগরে ১৯৫০ সালের ১৭ ই সেপ্টেম্বর একটি গুজরাটি পরিবারে তিনি জন্মেছিলেন। ২০০১ থেকে ২০১৪ পর্যন্ত তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন। পরবর্তী কালে ২০১৪ সালের মে মাসে তিনি ভারতের ১৪ তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। তিনি বারাণসীর এমপি। ভারতীয় জনতা পার্টির সদস্য এবং রাস্ট্রীয় স্বয়ং সেবক সংঘের সক্রীয় সদস্য ছিলেন তিনি।
গুজরাটের  উত্তর পূর্বের ভাবনগরে জন্মগ্রহণ করেন মোদী, সেখানেই বড় হয়ে ওঠেন ও সেকেন্ডারি এডুকেশনের পড়াশোনা শেষ করেন। ভাবনগর রেলওয়ে স্টেশনে তাঁর বাবার চায়ের দোকানে তিনি থাকতেন এই বিষয় টির কোনো তথ্যপ্রমাণ নেই।  ১৮ বছর বয়সে যশোদবেনের সঙ্গে তাঁর বিয়ে হয়। বিয়ের পরপরই তাঁর স্ত্রীর সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন। ৪০ বছর পরে রাজনীতির ক্ষেত্রে আইনি তথ্য প্রমান জমা করার সময় বিষয় টি সকলের সামনে আসে।

তিনদিনের সফরে মার্কিন মুলুকে উড়ে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রাতের মধ্যেই পৌঁছে যাবেন আমেরিকায়। তিনদিন  ঠাসা কর্মসূচি আছে মোদীর। এবছরের জাতি সংঘের সদর দফতরে বিশ্ব যোগ দিবস পালিত হবে। সেখানেই এবারের বিশ্ব যোগদিবস পালন করতে চান তিনি।
সবকিছু ঠিকঠাক থাকলে অনেক চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে কূটনৈতিক মহল মনে করছেন। হোয়াইট হাউসে রাষ্ট্রপতির সঙ্গে  নৈশভোজের নিমন্ত্রণ রক্ষা করতে যাবেন। ২২ শে জুন বাইডেনের সঙ্গে সাক্ষাৎ হতে পারে মোদীর। প্রবাসী ভারতীয় দের সঙ্গে দেখা করার কথা আছে তাঁর। 
এবারের আমেরিকা সফর আরও বেশি তাৎপর্য পূর্ন হতে চলেছে কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ অধিবেশনে বক্তব্য রাখবেন মোদী।
জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি, প্রযুক্তিগত উন্নয়ন এবং বানিজ্যিক ক্ষেত্রে দুই দেশের সহযোগিতার বিষয় তুলে ধরবেন নরেন্দ্র মোদী।
নৈশভোজে উল্লেখযোগ্য হলো মোদী থালি থাকবে যা প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে উৎসর্গ করা হবে। প্রধান রাঁধুনি থাকবেন শেফ শ্রীপদ কুলকার্নি। খিচুড়ি, রসগোল্লা, ধোকলা, ইডলি, কাশ্মিরী আলুর দম থাকছে মূল মেন্যু তে। সব কটি পদই খুবই জনপ্রিয় এবং ভারতীয় পদ। প্রবাসী ভারতীয় দেরও খুব পছন্দের এই পদগুলি।
#narendramodi #primeminister #america  #president #Jobiden

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন